মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১,  ১৩ আশ্বিন ১৪২৮,  Tuesday, September 28, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 2 weeks ago

Tue, Sep 14, 2021 7:27 AM

 

বুড়িমারী স্থলবন্দরে প্রশাসনিক ভবন স্ক্যানার বসানোর উদ্যোগ

Card image cap

লালমনিরহাট জেলার পাটগ্রামের বুড়িমারী স্থলবন্দরসহ হিলি স্থলবন্দর ও বাংলাবান্ধা স্থলবন্দরে আমদানি-রপ্তানি কার্যক্রম পর্যবেক্ষণ তদারকি ও নিরাপত্তা শতভাগ নিশ্চিত করতে বসানো হবে অত্যাধুনিক স্ক্যানার।  প্রতিটি স্থলবনদরে নির্মাণ করা হবে নতুন প্রশাসনিক ববন।  এসব স্ক্যানারে মানুষ স্ক্যান করে স্থলবন্দর ইমেগ্রেশন রুটে যাতায়াত করতে পারবে।  চালকদের স্ক্যান করা হবে। 

বাণিজ্য মন্ত্রনালয় সূত্রে জানা গেছে, বুড়িমারী, হিলি ও বাংলাবান্ধা এলসি স্টেশনের আধুনিক ভৌত অবকাঠামো নির্মাণ’ শীর্ষক প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে।  এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার  নির্দেশনায় এনবিআর চেয়ারম্যানকে স্থলবন্দরে স্ক্যানার বসাতে আলাদা প্রকল্প নেয়ার কথা জানিয়েছে। 

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অবকাঠামো নির্মাণের প্রকল্পটিসহ মোট আটটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।  বিষয়টি বাণিজ্য ও পরিকল্পনা মন্ত্রনাল মিলে করবে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমনটা আভাস দিয়েছে। 

প্রধানমন্ত্রী নিশ্চিত নিরাপত্তা দিতে স্থলবন্দরে মালপত্র স্ক্যান, বডি স্ক্যান করার ব্যবস্থা গড়ে তুলতে দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে বলেন।  প্রকল্পের আওতায় স্থলবন্দর তিনটিতে প্রশাসনিক, আবাসিক, সিপাই ব্যারাক ও ডরমিটরি ভবন নির্মাণ করা হবে।  এতে করে স্থলবন্দরের কার্যক্রমে আরো গতি আসবে।  রাজস্ব আয় বাড়বে।