মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১,  ১৩ আশ্বিন ১৪২৮,  Tuesday, September 28, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 2 weeks ago

Mon, Sep 13, 2021 10:51 PM

 

কলকাতার উন্নয়ন চিত্র উত্তর প্রদেশের নির্বাচনে?

Card image cap

বিজেপি-শাসিত উত্তর প্রদেশের একটি বিজ্ঞাপন নিয়ে তোলপাড় শুরু হয়েছে পশ্চিমবঙ্গসহ গোটা ভারতে। ভারতীয় একটি ইংরেজি দৈনিকে রোববার প্রকাশিত বিজ্ঞাপনটিতে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বক্তব্যকে কেন্দ্র করে ওই রাজ্যে উন্নয়নের চিত্র তুলে ধরা হয়েছে সেই ছবিতে কলকাতার ফ্লাইওভারকে দেখানো হয়েছে এমন একটি ছবি সঙ্গে সঙ্গে ভাইরাল হয়ে যায় যা নিয়ে চলছে ব্যাপক আলোচনা। রবিবার টুইটার জুড়ে চলে  #মা ফ্লাইওভার ট্রেন্ডিং। 

বিজ্ঞাপনে বলা হয়েছিল, ভারতের রাজ্যগুলোর মধ্যে উন্নতি এবং প্রবৃদ্ধির ভিত্তিতে উত্তর প্রদেশ ভারতের দ্বিতীয় ধনী রাজ্য। তবে সেই বিজ্ঞাপনের নিচে উন্নয়নের যে যে ছবি ছাপা হয়েছে, তা উত্তর প্রদেশের নয়, কলকাতার। কলকাতার শহরের দীর্ঘতম ফ্লাইওভার 'মা'। যেটি পার্ক সার্কাস-ইস্টার্ন মেট্রোপলিটন বাইপাস ধরে বিমানবন্দরের দিকে ঘুরছে, সেই অঞ্চলের ছবি দেওয়া হয়েছে। কয়েক মিনিটের মধ্যে যা সোশ্যাল মিডিয়াতে ছড়িয়ে পরে এবং মূলধারার পত্রিকাগুলোতেও খবরটি প্রকাশিত হয়। পরে সমালোচনার মুখে দৈনিকটি ক্ষমা চায়। তবে উত্তর প্রদেশের রাজ্য সরকার এখনও শিকার করেনি যে ওটা কলকাতার ছবি, একইভাবে কলকাতার তৃণমূল সরকার বেশ করা সমালোচনাতে মেতে উঠেছে। কারণ অবশ্য বিরুধি রাজনীতি যেখানে যোগী আদিত্যনাথ সরাসরি মমতা বিরুধি সেখানে মমতার উন্নয়নের চিত্র ভাসছে তাঁরই রাজ্য উন্নয়নের চিত্রে!  

তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় এ নিয়ে টুইট করেন। এক টুইট বার্তায় তিনি বলেন, 'ডবল ইঞ্জিন মডেল' বিজেপির প্রস্তাবিত এই মডেলে 'উত্তর প্রদেশকে পাল্টে ফেলার অর্থ এখন মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বাংলার পরিকাঠামোগত উন্নয়নকে চুরি করে ওই রাজ্যের উন্নয়ন বলে প্রমাণ করার চেষ্টা।' তিনি বলেন, যোগী আদিত্যনাথের সরকার সম্পূর্ণ ব্যর্থ হয়ে গেছে। তাদের সবচেয়ে শক্তিশালী রাজ্যের ভাঁওতা আজ প্রকাশ্যে বেরিয়ে এসেছে।