মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১,  ১৩ আশ্বিন ১৪২৮,  Tuesday, September 28, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 2 weeks ago

Mon, Sep 13, 2021 8:39 PM

 

প্রকৃতি রক্ষা করতে গিয়ে ২০২০ সালে বেশি মানুষের প্রাণহানি

Card image cap

জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে প্রাকৃতিক পরিবেশের ওপর। বাড়ছে তীব্র তাপদাহ, সৃষ্টি হচ্ছে দাবানল। পুড়ছে বনভূমি। ক্ষতি হচ্ছে জান-মালের। আবার এসব সম্পদ রক্ষা এবং মানুষকে বাঁচাতে গিয়ে প্রাণ হারাচ্ছেন উদ্ধার কর্মীরা।  

এই বনভূমি, জলরাশি ও অন্যান্য প্রাকৃতিক সম্পদ রক্ষা করতে গিয়ে ২০২০ সালে প্রাণ হারিয়েছেন ২২৭ জন। পরিবেশ ও মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা গ্লোবাল উইটনেসের প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। আজ এই প্রতিবেদন প্রকাশ করেছে মিডিয়াটি। খবর, সিএনএন। 

প্রাকৃতিক দুর্যোগে উদ্ধারকর্মীদের মৃত্যু নিয়ে বিভিন্ন দেশ থেকে নথি সংগ্রহ করে তা বিশ্লেষণের পর এসব তথ্য জানিয়েছে গ্লোবাল উইটনেস। প্রতিষ্ঠানটি বলছে, পরিবেশ রক্ষায় নিয়োজিত কর্মীর রেকর্ড মৃত্যু হয়েছে ২০২০ সালে যা পূর্বে ২০১৮ সালে ১৬৭ ও ২০১৯ সালে ২১২ জন ছিল। সেই হিসেবে ২০২০ সালে পরিবেশ রক্ষায় কাজ করার সময় প্রতি সপ্তাহে অন্তত চারজন মারা গেছেন।

গ্লোবাল উইটনেস বলছে, সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন লাতিন আমেরিকার দেশগুলোয়। আর এই অঞ্চলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ কলম্বিয়া। সেখানে মারা গেছেন কমপক্ষে ৬৫ জন। মূলত বন, ফসলের খেত রক্ষা করতে গিয়ে তাঁরা বেশি মারা গেছেন। মৃত্যুর সংখ্যা বিবেচনায় দ্বিতীয় অবস্থানে মেক্সিকো। এখানে এক-তৃতীয়াংশ বনরক্ষক মারা গেছেন বন উজাড় ঠেকাতে গিয়ে। ২০২০ সালে লাতিন আমেরিকার বাইরে সবচেয়ে বেশি মানুষ মারা গেছেন ফিলিপাইনে। দেশটিতে খনি খনন, গাছ কাটা ঠেকাতে গিয়ে ও বাঁধ নির্মাণ প্রকল্পে মারা গেছেন ২৯ জন। (ছবি, রয়র্টাস)