মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১,  ১৩ আশ্বিন ১৪২৮,  Tuesday, September 28, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 2 weeks ago

Fri, Sep 10, 2021 6:53 PM

 

সরকার শহর ও গ্রামের দুরত্ব কমিয়ে এনেছে : পরিকল্পনামন্ত্রী

Card image cap

পরিকল্পনামন্ত্রী মন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, বর্তমান সরকার শহর ও গ্রামের মধ্যে তফাৎ কমিয়ে আনতে সক্ষম হয়েছে।  সরকার মনে করে গ্রামীন অর্থনীতির উন্নয়ন হলে দেশের প্রকৃত উন্নয়ন হবে, আর সরকার সে লক্ষ্যে কাজ করছে।

মন্ত্রী শুক্রবার সকালে সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জে এফআইভিডিবির আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে উপজেলা প্রশাসন ও উপজেলা সমাজসেবা কার্যালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেন।

অনুষ্ঠানে সমাজকল্যাণ মন্ত্রণালয়াধীন সমাজসেবা অধিদফতর কর্তৃক বাস্তবায়িত ‘বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় ১শত ২৩ জন উপকারভোগীদের মাঝে ২২ লাখ ১৪ হাজার টাকার অনুদানের চেক তুলে দেওয়া হয়।

এ সময় মন্ত্রী আরো বলেন, দেশের প্রতিটি গ্রামে এখন প্রচুর রাস্তাঘাট হচ্ছে, প্রতিটি ঘরে বিদ্যুৎ পেঁছে দেওয়া হয়েছে, বিশুদ্ধ পানি পান করার জন্য টিউবওয়েল, স্বাস্থ্যসম্মত টয়লেট গৃহহীনদের ঘর বানিয়ে দিচ্ছে সরকার।  এছাড়া শহরে যেসকল সুবিধা মানুষ ভোগ করেন তা এখন গ্রামে বসে মানুষ ভোগ করতে পারছেন এতে করে বর্তমানে দেশে প্রতিটি গ্রাম ও শহরের মধ্যে পার্থক্য কমিয়ে আসছে।

তিনি বলেন, এটি শেখ হাসিনার স্বপ্ন,আমরা সকলে মিলে এর বাস্তবায়নে কাজ করছি।

মন্ত্রী বলেন, আমরা গ্রামের মানুষ, আমাদের প্রকৃত বন্ধু হলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  প্রধানমন্ত্রী আমাদের খুব বিশ্বাস করেন এবং স্নেহ করেন।  সব হবে আপনারা শুধু আমাদের পাশে থাকুন।  অন্যের কথায় কেউ বিভ্রান্ত হবেন না।  আপনারা শুধু পরিশ্রমের সহিত কাজ করে যান সরকার সবসময় আপনাদের পাশে আছে পাশে থাকবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের সরকার চায় দেশের সব মানুষের সমান উন্নয়ন।  তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাও চান নিচ থেকে উন্নয়নটা হোক।  বিশেষ করে যারা নিম্ন আয়ের মানুষ তাদের দিকে তার নজরটা একটু বেশি। আমাদের নারীদের ঘরের বাহিরে নিয়ে আসতে হবে এবং তাদের কাজে লাগাতে হবে।

তাই সরকার সমাজসেবাসহ বিভিন্ন মাধ্যমে পিছিয়ে পড়া নারী ও নিম্ন আয়ের মানুষদের সহযোগিতা করে আসছে।  এখন নারীদের দক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামানের সভাপতিত্বে ও সমাজসেবা কর্মকর্তা তাসলিমা আক্তার লিমার সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সুচিত্রা রায়।  এসময় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন- শান্তিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আহমদ, ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. জসিম উদ্দিন শরিফী, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মোক্তাদির হোসেন, জয়কলস ইউপি চেয়ারম্যান মাসুদ মিয়া প্রমুখ।

উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দসহ উপকারভোগীরা এসময় উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে উন্নয়নের মহাসড়কে শান্তিগঞ্জ উপজেলা একটি ভিডিও চিত্রের উপস্থাপনা করা হয়।