শুক্রবার, ৩০ জুলাই, ২০২১,  ১৫ শ্রাবণ ১৪২৮,  Friday, July 30, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 week ago

Tue, Jul 20, 2021 10:18 AM

 

বিশ্বে করোনায় আক্রান্ত ১৯ কোটি ১৭ লাখ ছাড়াল

Card image cap

মহামারী করোনাভাইরাসের ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে পুরো বিশ্ব।  প্রতিদিনই বাড়ছে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা।  পৃথিবীজুড়ে টিকা কর্যক্রম চললেও থামেনি সংক্রমণের ভয়াবহতা।  ভাইরাসটির নতুন ধরন ডেল্টা ভ্যারিয়েন্ট মানুষের মনে আতঙ্ক আরো বাড়িয়ে দিয়েছে।  বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ঢেউ চলছে।  এরই মধ্যে তৃতীয় ঢেউ শুরুর আভাস দিচ্ছে বিশেষজ্ঞরা।  ফলে করোনা পৃথিবীবাসীকে কোথায় নিয়ে ছাড়বে তা এখনো অনিশ্চিত।  হিসাব অনুযায়ী, বিশ্বের ২২২টি দেশ অঞ্চলে করোনায় এ পর্যন্ত মৃত্যু ছাড়িয়েছে ৪১ লাখ ১২ হাজার।  আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৯ কোটি ১৭ লাখ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা আগের দিনের চেয়ে কমেছে।  এ সময় মারা গেছেন ছয় হাজার ৮৪০ জন, আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১৮ হাজার ২৭০ জন।  আগের দিন সোমবার বিশ্বে করোনায় মৃত্যু হয় ৬ হাজার ৮৭৮ জন, আক্রান্ত হন ৪ লাখ ৪৫ হাজার ২৬৭ জন।

বিশ্বে এ পর্যন্ত মোট করোনায় মৃত্যু হয়েছে ৪১ লাখ ১২ হাজার ৭৯২ জনের।  এ পর্যন্ত মোট আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ১৭ লাখ ১২ হাজার ৯৬৭ জন।  তবে আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১৭ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার ৩৩৪ জন।

কেরোনায় সর্বোচ্চ আক্রান্ত ১০ দেশ
করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে।  তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৫০ লাখ ১৮ হাজার ৬০০ জন।  মৃত্যু হয়েছে ৬ লাখ ২৪ হাজার ৯৮৩ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১১ লাখ ৭৩ হাজার ১৯ জন।  এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লাখ ১৪ হাজার ৫১৩ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৯৩ লাখ ৯১ হাজার ৮৪৫ জন সংক্রমিত হয়েছেন।  মৃত্যু হয়েছে ৫ লাখ ৪২ হাজার ৮৭৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া।  দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৯ লাখ ৮২ হাজার ৭৬৬ জন, মারা গেছেন এক লাখ ৪৯ হাজার ১৩৮ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স।  দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৮ লাখ ৭১ হাজার ৮৮১ জন, মারা গেছেন এক লাখ ১১ হাজার ৪৯২ জন।

এদিকে আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে।

১১ লাখের বেশি আক্রান্ত নিয়ে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম।  বাংলাদেশের ওপরে আছে কানাডা। দেশটিতে আক্রান্ত ১৪ লাখের বেশি।

এদিকে আক্রান্তের হিসাবে তালিকার ১৫তম স্থানে থাকা মেক্সিকো মৃত্যুর পরিসংখ্যানে শীর্ষ তালিকার চতুর্থ স্থানে রয়েছে।  দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ৬৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে।  আর আক্রান্ত সংখ্যা ২৬ লাখ ৫৯ হাজর ছাড়িয়ে গেছে।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়।  এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২২টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।