শুক্রবার, ৩০ জুলাই, ২০২১,  ১৫ শ্রাবণ ১৪২৮,  Friday, July 30, 2021


অনলাইন ডেস্ক

আপডেট : 1 week ago

Mon, Jul 19, 2021 2:30 AM

 

জার্মানির বন্যা দূর্গত এলাকাগুলো পরিদর্শন করলেন মার্কেল

Card image cap

ভারী বৃষ্টি থেকে সৃষ্ট বন্যায় জার্মানিতে এখন পর্যন্ত ১৬৬ জন ও দক্ষিণ বেলজিয়ামে ২৭ জনের মৃত্যু হয়েছে। তবে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
জার্মানির পশ্চিমাঞ্চলে কয়েকটি অঞ্চলের পানি ধীরে ধীরে কমছে। উদ্ধারকাজসহ পরিচ্ছন্নতার কাজ চলছে সেসব জায়গায়। অনেক মানুষ এখন আর নিজের পরিচিত জায়গাটাকে যেন চিন্তেই পারছেন না। সংবাদমাধ্যমগুলোর সাথে কথা বলতে গিয়ে অনেক মানুষকে কাঁদতে দেখা গেছে। অন্যদিকে নতুন করে অতিবৃষ্টির কারণে দক্ষিণ জার্মানির অস্ট্রিয়া ও সুইজারল্যান্ড সীমান্তের নদীগুলোর পানি বাড়ছে। সেখানকার কিছু এলাকায় আবার নতুন করে বন্যা দেখা দিয়েছে।

বন্যায় নিহত ব্যক্তিদের স্মরণে জার্মানির সরকারি স্থাপনায় জাতীয় পতাকা আজ রোববার পর্যন্ত অর্ধনমিত রাখার সিদ্ধান্ত হয়েছে। যুক্তরাষ্ট্র সফররত জার্মানি চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল দেশে ফিরেই বন্যা দূর্গত এলাকা আজ সরাসরি পর্যবেক্ষণ  করেছেন। ক্ষতিগ্রস্ত এলাকায় তিনি হেঁটেছেন এবং সেখানকার বাসিন্দাদের সাথে কথা বলেছেন। সাংবাদিকদের সাথে এক প্রতিক্রিয়ায় মার্কেল জানান, 'তিনি হতবাগ এবং এটা যেন পরাবাস্তব'। তিনি সমবেদনা এবং সবধরনের সহযোগিতার আশ্বাসসহ উপদ্রুত এলাকার নাগরিকদের বাড়ি পুন:নির্মাণ এবং শহরগুলিকে আগের থেকেও সুন্দর করে গড়ে তোলার কথা বলেছেন। আঙ্গেলা ম্যার্কেল বলেন 'আবার পৃথিবীর সবচেয়ে সুন্দর শহরগুলো গড়ে উঠবে এখানে'। 

ছবি, ইউরো নিউজ।