বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১,  ১৪ শ্রাবণ ১৪২৮,  Thursday, July 29, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 month ago

Thu, Jun 17, 2021 8:27 AM

 

সবার আগে নকআউট পর্বে ইতালি

Card image cap

টানা দুই জয়ে প্রথম দল হিসেবে ইউরো ফুটবলের নক আউট পর্বের টিকেট পেয়েছে ইতালি।  তুরস্ককের হারিয়ে ইউরোর যাত্রা শুরু করা ইতালি বুধবার রাতে ৩-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ডকে।  এ গ্রুপে টানা দুই জয়ে ইতালির পয়েন্ট ৬।

ইউরোতে টানা দ্বিতীয়, সব মিলিয়ে টানা দশ ম্যাচে জয় পেল ইতালি।  ১০ ম্যাচে প্রতিপক্ষের জাল কাঁপিয়েছে তারা ৩১বার।  মজার বিষয় এই দশ ম্যাচে একটি গোলও হজম করেনি ইতালি।  তাই বলা যায়, চলমান ইউরোতে তারা খুবই ভয়ংকর।

রোমের স্তাদিও অলিম্পিকোয় বল দখল ও আক্রমণে আধিপত্য বিস্তার করে ১৯ মিনিটে প্রথম বল জালে পাঠান ইতালি অধিনায়ক জর্জো কিয়েল্লিনি।  তবে ভিএআরে সাহায্যে হ্যান্ডবলের বাঁশি বাজান রেফারি, লাফিয়ে বল নিয়ন্ত্রণে নেওয়ার সময় তার হাতে বল লেগেছিল।  আফসোস বাড়ে ইতালিয়ান শিবিরে।

তবে গোলের জন্য বেশি দেরি করতে হয়নি তাদের।  ২৬ মিনিটেই লিড নেয় দলটি।  মাঝমাঠে সতীর্থের ক্রস পেয়ে ডান দিক দিয়ে আক্রমণে উঠে ডি-বক্সে ঢুকে বাইলাইনের কাছ থেকে দুজনের মাঝ দিয়ে গোলমুখে বল বাড়ান বেরার্দির।  ফাঁকায় বল পেয়ে অনায়াসে জালে জড়ান লোকাতেল্লি।

দ্বিতীয়ার্ধের ৫২ মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন লোকাতেল্লি।  নিকোলো বারেল্লার পাস পেয়ে প্রথম ছোঁয়ায় জায়গা বানিয়ে বুলেট গতির শটে জাল কাঁপান তিনি (২-০)।
৬৪ মিনিটে সত্যিকার অর্থে প্রথম একটু ব্যস্ত সময় কাটে ইতালি গোলরক্ষক জানলুইজ দোন্নারুমার।  ডাবল সেভে ওই পরীক্ষায় দারুণভাবে উতড়ে যান তিনি।  খানিক পর দুই মিনিটের ব্যবধানে ম্যাচ শেষ করে দেয়ার দুটি সুযোগ পান ইম্মোবিলে।  দূরের পোস্টে নেয়া তার দুটি শটই হয় লক্ষ্যভ্রষ্ট।

জয়ের পথে থাকা ইতালি ম্যাচের তৃতীয় গোলটি পান ৮৯ মিনিটে।  স্কোরলাইন ৩-০ করেন কিরো ইম্মোবিলে।  শেষ পর্যন্ত দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে ইতালি।

এ গ্রুপের অন্য ম্যাচে তুরস্ককে ২-০ গোলে হারিয়ে নক আউট পর্বের সম্ভাবনা জোরাল করেছে ওয়েলস।  চার দশক পর তুরস্ককে হারাল বেলরা।  প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের সঙ্গে ড্র করেছিল ওয়েলস।  চার পয়েন্ট নিয়ে ইতালির পরে দ্বিতীয় স্থানে রয়েছে দলটি।

এ গ্রুপের শেষ ম্যাচে আগামী রোববার ইতালির মুখোমুখি হবে ওয়েলস।  একই দিনে সুইজারল্যান্ডের বিপক্ষে লড়বে তুরস্ক।