বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১,  ৩ আষাঢ় ১৪২৮,  Thursday, June 17, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 6 days ago

Thu, Jun 10, 2021 11:15 AM

 

কলিমুল্লাহর বিদায়, বেরোবির নতুন ভিসি হাসিবুর

Card image cap

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ভিসি ড. নাজমুল আহসান কলিমুল্লাহর মেয়াদ বাড়ানো হয়নি।  নতুন ভিসি হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক এবং বেরোবির ট্রেজারার ড. হাসিবুর রশীদ।

বুধবার (০৯ জুন) শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারির মাধ্যমে অধ্যাপক ড. হাসিবুর রশীদকে চার বছরের জন্য ভিসি হিসেবে নিয়োগ দেয়া হয়।

এ নিয়োগ আগামী ১৪ জুন ২০২১ থেকে কার্যকর হবে।  তবে মহামান্য রাষ্ট্রপতি প্রয়োজনে যেকোনো সময় নিয়োগ বাতিল করতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয়ের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপ-সচিব মাহমুদুল আলম স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর আব্দুল হামিদের অনুমোদনক্রমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) রংপুর-এর আইন ২০০৯ এর ১০ (১) অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমস বিভাগের অধ্যাপক ড. হাসিবুর রশীদকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর-এর ভাইস চ্যান্সেলর পদে নিয়োগ করা হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহকে ২০১৭ সালের ১ জুন রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ দিয়েছিল সরকার।

তার বিরুদ্ধে বেশিরভাগ সময় ক্যাম্পাসে না থাকাসহ নানা অনিয়মের অভিযোগে আন্দোলন করে আসছিলেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকেরা।  ভিসিসহ এই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলো দুটি কমিটির মাধ্যমে তদন্ত করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

এর মধ্যে জমা দেয়া একটি তদন্ত প্রতিবেদনে এই বিশ্ববিদ্যালয়ের বিশেষ উন্নয়ন প্রকল্পের কাজে ভিসিসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের অনিয়মের সত্যতা পেয়ে ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছিল।  এরপর ভিসি নাজমুল আহসান কলিমউল্লাহ উল্টো সংবাদ সম্মেলন করে বলেছিলেন, শিক্ষামন্ত্রী দীপু মনির আশ্রয়-প্রশ্রয়ে তার বিরুদ্ধে এসব করা হচ্ছে।

google add
 
google adds
google adds