শুক্রবার, ৩০ জুলাই, ২০২১,  ১৫ শ্রাবণ ১৪২৮,  Friday, July 30, 2021


অনলাইন ডেস্ক

আপডেট : 1 month ago

Fri, Jun 4, 2021 5:24 PM

 

কান চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের সিনেমা

Card image cap

ফ্রান্সের সম্মানজনক কান চলচ্চিত্র উৎসবের গুরুত্বপূর্ণ বিভাগ ‘আঁ সার্তে রিগা’-তে জায়গা করে নিয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। ছবিটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন আবদুল্লাহ মোহাম্মদ সাদ। এই সিনেমার মাধ্যমে কানের ৭৪তম আয়োজনে দ্বিতীয় বারের মত বাংলাদেশের কোন ছবি এই উৎসবে জায়গা পেল। 

এর আগে প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের একটি ছবি বাংলাদেশের সিনেমা হিসেবে কানের মর্যাদাপূর্ণ একটি বিভাগে জায়গা করে নিয়েছিল। ২০০২ সালে তারেক মাসুদ পরিচালিত ‘মাটির ময়না’ উৎসবের একটি বিভাগে মনোনয়ন পায়। এবার ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটির মাধ্যমে ২০ বছর পর দ্বিতীয়বারের মতো কান চলচ্চিত্র উৎসবে যাচ্ছে বাংলাদেশের কোনো সিনেমা। এর আগে গতকাল ৩ জুন ফ্রান্সের স্থানীয় সময় বেলা ১১টায় কান চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ চারটি বিভাগে প্রতিযোগিতা করা ছবিগুলোর তালিকা প্রকাশ করে যার একটি বিভাগ ‘আঁ সার্তে রিগা’। এ বছর উৎসবের ৭৪তম আয়োজনে ১৮টি দেশের সিনেমা এ বিভাগে প্রতিযোগিতা করবে। এর মধ্যে একটি বাংলাদেশের ছবি, ‘রেহানা মরিয়ম নূর’।

একটি বেসরকারি মেডিকেল কলেজের একজন শিক্ষক রেহানা মরিয়ম নূরকে ঘিরে এ ছবির গল্প। যেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জটিল জীবন যাপন করেন। রেহানার দেখা একটি অপ্রত্যাশিত ঘটনার উপর তাঁর প্রতিবাদ এবং ন্যায়বিচারের জন্য তাঁর যে নিয়মের বাইরে থেকেই সংগ্রাম চালিয়ে যাবার উপর এই ছবিটির কাহিনী গড়ে উঠেছে। আর এই রেহানা মরিয়ম নূরকে পর্দায় এনেছেন বাংলাদেশের মিডিয়া বিমুখ পরিচালক আবদুল্লাহ মোহাম্মদ সাদ। তাঁর প্রথম ছবি 'লাইভ ফ্রম ঢাকা’ দিয়েই তিনি একজন মেধাবী পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন। ২০১৬ সালে মুক্তি পাওয়া সিনেমাটি দেশ বিদেশে বেশ প্রশংসিত হয়েছিল। (সংগৃহীত ছবি)।