রবিবার, ২ অক্টোবর, ২০২২,  ১৭ আশ্বিন ১৪২৯,  Sunday, October 2, 2022


দ্যা বাংলা টাইম ডেস্ক, ছবিঃ সাফওয়াত সৌম্য

আপডেট : 3 months ago

Wed, Jun 29, 2022 11:37 AM

 

দ্য স্পেস এর বর্ষা'র আগমন ও ফল উৎসব স্ল্যাইস অফ লাভ

Card image cap

"আপ্যায়ন আমাদের সংস্কৃতি"। এই লক্ষ্যকে সামনে রেখে এবং বর্ষা'র আগমন কে প্রাণোচ্ছল করতে, তাঁকে উৎসবমুখর করতে এবং আমাদের আপ্যায়ন এর সংস্কৃতি ধারাবাহিক রাখতে, "দ্য স্পেস" আয়োজন করেছিলো, "বর্ষা'র আগমন ও ফল উৎসব Slices of Love" 

অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় রাজধানী ঢাকার ধানমন্ডি'র রবীন্দ্র সরোবরে। আপ্যায়ন সূফীদের একটি গুরুত্বপূর্ণ ও বাস্তবিক সংস্কৃতি। সেই ধারাবাহিকতা উদযাপন করার লক্ষ্যেই মূলত এই অনুষ্ঠান বাংলার ভূ প্রকৃতি'র জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সময়কাল, তা হলো বর্ষা। হিমালয় হতে সৃষ্ট নদ নদী এখানকার মাটি কে যুগের পর যুগ পলিমাটি দিয়ে উর্বর ও সমৃদ্ধ করেছে। বাংলার ইতিহাস লিখে এসব নদী, পানি। জালের মতো সারাদেশে সুবিস্তৃত। এ নদ নদী ও পানি-ই হলো আমাদের প্রাণ। আমাদের সমাজ, সংস্কৃতি, অর্থনীতি, রাষ্ট্র, ইত্যাদি'র মূলে রয়েছে নদী। 

বর্ষা আসে প্রকৃতিতে শান্তি'র আগমনী বার্তা নিয়ে। আমাদের কারণেই বর্ষা অনেক সময় দুর্বিষহ হয়ে উঠে। অথচ, বর্ষা নিয়ে আসে চিরায়ত সৌন্দর্যে। এই অঞ্চলের সাধু সন্নাসী, সাহিত্যিক সহ আপামর জনতা'র কাছে বর্ষা তাই অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। তার পাশাপাশি বিভিন্ন ফল দিয়ে আপ্যায়ন করেছি, সুবিধাবঞ্চিত শিশু সহ প্রায় ৫০০ মানুষের আয়োজন। দেশী-বিদেশী নানারকম ফল। পথশিশু, সুবিধাবঞ্চিতদের থেকে শুরু করে উপস্থিত সবাইকে ফল আপ্যায়ন করা হয়েছে। সাথে হয়েছে বর্ষা নিয়ে আলোচনা, ফল বিতরণ এবং বন্যার্তদের জন্য অর্থ সংগ্রহ।

অনুষ্ঠানটির সার্বিক দ্বায়িত্বে ছিলো, দ্যা স্পেস এর উপদেষ্টা ইমতিয়াজ আহমেদ এবং কো অর্ডিনেটর শেখ ফাহিম ফয়সাল। 
দ্য স্পেস হলো, এমন এক স্থান, যেখানে সবাই তাদের মত/মতামত নিয়ে আলোচনা করতে পারবে। যেখানে যে কোন বয়সের/মতের/লিঙ্গের যে কেউ যুক্ত হতে পারে।