রবিবার, ২ অক্টোবর, ২০২২,  ১৭ আশ্বিন ১৪২৯,  Sunday, October 2, 2022


দ্যা বাংলা টাইম ডেস্ক, ছবিঃ সংগৃহীত

আপডেট : 7 months ago

Thu, Feb 17, 2022 11:35 AM

 

রাশিয়ার সেনা প্রত্যাহারের দাবি মিথ্যা: যুক্তরাষ্ট্র

Card image cap

ইউক্রেন সীমান্ত থেকে মঙ্গলবারই (১৫ ফেব্রুয়ারি) কিছু সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে মস্কো। তবে, একে মিথ্যা বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

সিনিয়র এক মার্কিন কর্মকর্তা জানিয়েছে, ইউক্রেন সীমান্ত থেকে সৈন্য প্রত্যাহার তো দূরে থাক, রাশিয়া সম্প্রতি আরও ৭ হাজার সেনা মোতায়েন করেছে।

ওই কর্মকর্তা আরও বলেন, রাশিয়া যে কোনো মুহূর্তে ইউক্রেন আক্রমণ করার জন্য একটি মিথ্যা অজুহাত তৈরি করতে পারে।

তবে মস্কো বলছে, সামরিক মহড়া শেষ হওয়ার পর তারা ইউক্রেন সীমান্ত থেকে সেনা সরিয়ে নিচ্ছে। কিন্তু পশ্চিমারা বলছেন, সীমান্ত থেকে রুশ সৈন্য প্রত্যাহারের দাবির পক্ষে কোনো প্রমাণ তারা দেখেননি।

এদিকে, ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ জানিয়েছেন, বাস্তবে সেখান থেকে সেনা প্রত্যাহার করেনি রাশিয়া। স্যাটেলাইট ইমেজে এর প্রমাণ মিলেছে।

ব্রাসেলসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ন্যাটো মহাসচিব আরও বলেন, আমরা যে গোয়েন্দা তথ্য শেয়ার করছি তা প্রকৃতপক্ষে বাণিজ্যিক স্যাটেলাইটের উপগ্রহ চিত্রের মাধ্যমেও উন্মুক্ত সূত্রে নিশ্চিত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনও মনে করেন, সীমান্ত এলাকায় রাশিয়া তাদের সামরিক উপস্থিতি আরও বাড়িয়েছে। এতোদিন সবার ধারণা ছিল সীমান্তে এক লাখের মতো রুশ সেনা জড়ো করা হয়েছে। কিন্তু বাইডেন বলছেন, সীমান্তে দেড় লাখ রুশ সেনা মোতায়েন করা হয়েছে।