শনিবার, ২১ মে, ২০২২,  ৭ জ্যৈষ্ঠ ১৪২৯,  Saturday, May 21, 2022


দ্যা বাংলা টাইম

আপডেট : 4 months ago

Thu, Jan 20, 2022 9:03 AM

 

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধানকে গ্রেফতারের আবেদন

Card image cap

ব্রিটেনভিত্তিক এক ল ফার্ম কাশ্মিরে ‘যুদ্ধাপরাধের’ দায়ে ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে গ্রেফতারের জন্য ব্রিটিশ পুলিশের কাছে আবেদন করেছে।

মঙ্গলবার স্টোক হোয়াইট নামের এই ল ফার্ম লন্ডন মেট্রোপলিটন পুলিশের যুদ্ধাপরাধবিষয়ক ইউনিটের কাছে এই আবেদন করে।  ল ফার্মটি জানায়, আবেদনের সাথে তারা জেনারেল নারাভানে ও অমিত শাহের নেতৃত্বে ভারতীয় সামরিক বাহিনীর হাতে কাশ্মিরে অধিকারকর্মী, সাংবাদিক ও বেসামরিক নাগরিকদের নির্যাতিত, অপহৃত ও হত্যার শিকার হওয়ার বিপুল প্রমাণ জমা দিয়েছে।  টিআরটি ওয়ার্ল্ড।

কাশ্মিরের পরিস্থিতি নিয়ে স্টোক হোয়াইটের রিপোর্টে প্রায় দুই হাজার সাক্ষীর বক্তব্য যোগ করা হয়।  ২০২০ থেকে ২০২১ সালের মধ্যে এই সাক্ষীদের বক্তব্য নেয়া হয়।  এতে কাশ্মিরে সরাসরি যুদ্ধাপরাধ ও নিপীড়নের দায়ে অনুল্লিখিত শীর্ষ স্থানীয় আরো আট ভারতীয় সামরিক কর্মকর্তাকে অভিযুক্ত করা হয়।

রিপোর্টে বলা হয়, ‘জম্মু ও কাশ্মিরে বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ভারতীয় কর্তৃপক্ষের যুদ্ধাপরাধ ও অন্য সহিংসতার অভিযোগ বিশ্বাস করার শক্তিশালী কারণ রয়েছে।’

স্টোক হোয়াইট জানায়, লন্ডন পুলিশের কাছে তাদের এই আবেদন ‘বৈশ্বিক আইনি অধিকারের’ নীতিমালা অনুসারে করা হয়েছে, যার মাধ্যমে বিশ্বের যেকোনো জায়গায় মানবতার বিরুদ্ধে সংগঠিত অপরাধের বিরুদ্ধে অভিযুক্তকে জবাবদিহিতার আওতায় আনা যায়। 

কাশ্মিরে যুদ্ধাপরাধের দায়ে বিদেশে ভারতীয় কর্তৃপক্ষের বিরুদ্ধে এটিই প্রথম আইনি পদক্ষেপ বলে দাবি করছে ল ফার্মটি। 

স্টোক হোয়াইটের পরিচালক হাকান জামুজ জানান, তিনি আশা করেন তাদের রিপোর্ট ব্রিটিশ পুলিশকে অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে তদন্ত শুরু ও তাদের গ্রেফতারির জন্য আশ্বস্ত করবে।