মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১,  ১৩ আশ্বিন ১৪২৮,  Tuesday, September 28, 2021


দ্যা বাংলা টাইম

আপডেট : 1 week ago

Tue, Sep 14, 2021 3:59 PM

 

গভীর নিম্নচাপ, ৩ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা

Card image cap

বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ায় সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নং সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার আবহাওয়া অধিদফতরের এক সতর্কবার্তায় বলা হয়, উড়িষ্যা ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরো উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে বর্তমানে উড়িষ্যিা, ঝাড়খণ্ড ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরো পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।  বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দর সমূহের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এতে বলা হয়, ‘ঝুঁকি এড়াতে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।  সেই সাথে তাদেরকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাবধানতার সাথে চলার পরামর্শ দেয়া হয়েছে।’

ঝড়ো বাতাসের কারণে বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, চট্টগ্রাম, ঝালকাঠি, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ভোলা এবং লক্ষ্মীপুরের উপকূলবর্তী নিম্নাঞ্চলে জোয়ারের উচ্চতা স্বাভাবিকের চেয়ে দুই-তিন ফুট বেশি হতে পারে।